হাই হিল প্রেমিক এক সম্রাটের গল্প

.

নিবন্ধ

ইতিহাস | History

হাই হিল প্রেমিক এক সম্রাটের গল্প

ইমেলদা মার্কোসের কথা মনে আছে নিশ্চয়ই। ফিলিপাইনের এই সাবেক ফার্স্ট লেডি প্রায় এক হাজার জোড়া জুতা সংগ্রহে রাখার জন্য তাঁর রাষ্ট্রপতি স্বামী ফার্দিনান্দ মার্কোসের চেয়েও আলোচিত হয়েছিলেন পৃথিবীতে। ইমেলদার এই জুতার বহরে উল্লেখযোগ্যসংখ্যক হাই হিল ছিল বলে শোনা যায়। ইমেলদা নারী, তাঁর হাই হিল থাকতেই পারে। কিন্তু যদি আপনি শোনেন যে একজন পুরুষ সম্রাট হাই হিল যুক্ত জুতা ব্যবহার করতেন, এবং এর প্রতি তাঁর ভালোবাসা কোনো অংশে মনরো, ইমেলদা কিংবা নায়িকা পরীমনির চেয়ে কম নয়, তাহলে খানিক অবাক হবেন নিশ্চয়ই। এই হাই হিলপ্রেমী সম্রাটের নাম চতুর্দশ লুই (৫ সেপ্টেম্বর ১৬৩৮-১ সেপ্টেম্বর ১৭১৫)। তিনি জাতে ফরাসি।

 হাই হিল নিয়ে দেখুন থিংকের ভিডিও হাই হিল পুরুষের পা থেকে নারীর পায়ে

চতুর্দশ লুই সেই সম্রাট যিনি পাঁচ বছর বয়সে সিংহাসনে আরোহণ করে একটানা ৭২ বছর ১১০ দিন ফ্রান্সের শাসক ছিলেন এবং এটিই এখন পর্যন্ত কোনো সম্রাটের একটানা শাসনের ক্ষেত্রে পৃথিবীর ইতিহাসে রেকর্ড। দীর্ঘ সময় শাসনের রেকর্ড থাকলেও সম্রাট চতুর্দশ লুই বর্তমানের বাঙালি জাতির গড় উচ্চতার চেয়ে খাটো ছিলেন। তাঁর উচ্চতা ছিল মাত্র পাঁচ ফুট চার ইঞ্চি। ফ্রান্সের মতো একটি দেশের সম্রাটের জন্য এ উচ্চতা নিতান্তই লজ্জাজনক। তাই তিনি তাঁর মোট উচ্চতাকে আরও চার ইঞ্চি বাড়িয়ে নিতেন—চার ইঞ্চি উচ্চতার হিলওয়ালা জুতা পরে। তাঁর জুতার হিল এবং সোলের রং ছিল লাল আর জুতার ওপরের অংশের রং ধাতব। শুধু তা–ই নয়। সম্রাট চতুর্দশ লুই এক ফরমান জারি করেছিলেন ১৬৭০–এর দশকে। এই ফরমানে বলা হয়েছিল, শুধু তাঁর দরবারের উজির-নাজির বাদে ফ্রান্সের আর কেউ লাল রঙের হিলওয়ালা জুতা ব্যবহার করতে পারবে না।

 

সম্রাট চতুর্দশ লুইয়ের এই ফ্যাশনের কথা দ্রুতই ছড়িয়ে পড়ল ইউরোপের বিভিন্ন দেশে। ইউরোপে ফরাসিদের কদর ছিল বরাবরই বেশি, অন্যান্য দেশের চেয়ে। এ কারণে ফরাসিদের ফ্যাশনও ছিল প্রভাবশালী। ইংল্যান্ডে পৌঁছে গেল ফরাসি সম্রাটের হাই হিল প্রীতির কথা। ১৬৬১ সালে ব্রিটেনের চার্লস ২–এর রাজ্যাভিষেকের যে প্রতিকৃতি অঙ্কন করা হয়, তাতেও চার্লস ২-কে লাল রঙের বড়সড় ফরাসি স্টাইলের হাই হিল পরে থাকতে দেখা যায়। ইউরোপের অভিজাত সম্প্রদায়ের এই হিলপ্রীতির সূচনা সতেরো শতকের গোড়ায়।


সূত্র- সূত্র:

১. ‘হোয়াই ডিড মেন স্টপ অয়্যারিং হাই হিলস?’, উইলিয়াম ক্রেমার, ২৫ জানুয়ারি ২০১৩, বিবিসি অনলাইন।

২. ‘ফ্রম ম্যানলি টু সেক্সি: হিস্টরি অব দ্য হাই হিল’, ড. লিসা ওয়েড, ৫ ফেব্রুয়ারি ২০১৩, দ্য সোসাইটি পেজেস।


সবচেয়ে বেশি দেখা ভিডিও দেখুন | Most Watched Video

?>

নিবন্ধসমূহ | Articles