মাসিক কেন হয়?

.

নিবন্ধ

Science | বিজ্ঞান

মাসিক কেন হয়?

পৃথিবীতে হাতে গোণা কয়েকটি প্রজাতির জীবদ্দশায় বেশ রহস্যময় একটি চারিত্রিক বৈশিষ্ট্যের মিল খুঁজে পাওয়া যায়। এই বৈশিষ্ট্যটি হল মাসিক। বানর, শিম্পাঞ্জি, বাদুড় ও মানুষ- কেবল মাত্র এই ক’টি জীবের স্ত্রী প্রাণীর দেহে মাসিক হয়। মাসিক নিয়ে দেখুন থিংকের ভিডিও মেয়েদের মাসিক কেন হয়?মেয়েদের মাসিক কেন হয়?

মাসিক বা রজঃচক্র বেশ অপচয়ের একটা প্রক্রিয়া। এতে দৈনন্দিন কাজকর্মে যেমন সমস্যা হয়, তেমনই শরীর থেকে প্রয়োজনীয় অনেক পুষ্টি উপাদান বের হয়ে যায়। তাহলে মানবদেহে এই প্রক্রিয়া চলবার তাৎপর্য’টা ঠিক কী?

এই প্রশ্নের উত্তর খুঁজতে আমাদের ফিরে যেতে হবে গর্ভধারণ প্রক্রিয়ার শুরুতে। গর্ভধারণের সময়টিতে যাতে নবজাতক মায়ের পেটে সকল ধরণের ক্রিয়া চালানোর জন্যে অনুকূল পরিবেশ পায় সেদিকে লক্ষ রেখেই মায়ের শরীরের পুষ্টি উপাদানগুলি সুষমভাবে বণ্টিত হয়। 

কিন্তু যখন নবজাতক মায়ের শরীরে বেড়ে উঠতে থাকে তখন তা অনেক সময় মায়ের দেহের ক্ষতির কারণ হয়। কারণ মায়ের জিন আর নবজাতকের  জিন পুরোপুরি এক নয়। তাই অনেক সময় নবজাতকের শরীর মায়ের দেহ থেকে অতিরিক্ত পুষ্টি উপাদান সংগ্রহ করবার চেষ্টা করে। এতে মায়ের দেহের ক্ষতির আশংকা থাকে। সম্ভাবনা থাকে উচ্চ রক্তচাপ কিংবা অর্গান ফেইল্যুয়রেরও। এই সব কারণে গর্ভধারণ যেমন নতুন একটি প্রাণকে পৃথিবীতে আনবার দারুণ সুন্দর একটি প্রক্রিয়া, ঠিক তেমনই মায়ের শরীরের জন্য একটি বিপদজনক প্রক্রিয়া।

তাই যখন গর্ভধারণের জন্যে নিষেকের সময় আসে তখন কেবলমাত্র একটি ডিম্বাণুই সুযোগ পায় নিষেকে অংশ নেওয়ার আর তাই শরীরকে সকল ধরণের ঝুঁকিমুক্ত রাখতে মাসিক সম্পন্ন হয়। অনেক সময় গর্ভধারণ সম্ভব হয় না। সেক্ষেত্রে শরীরে থাকা ডিম্বাণুটি নানা ধরনের হরমোনাল পরিবর্তন ঘটাতে পারে কিংবা কোন ধরনের ইনফেকশনের সৃষ্টি করতে পারে। এইসব কারণগুলির জন্যে শরীর কোন ধরনের ঝুঁকিই নিতে চায় না। তাই সে রজঃচক্রের মাধ্যমে এই সকল বর্জ্য, পুষ্টি উপাদান শারীরবৃত্তীয় ভারসাম্য রাখবার জন্যে বের করে দেয়। 


সবচেয়ে বেশি দেখা ভিডিও দেখুন | Most Watched Video

?>

নিবন্ধসমূহ | Articles