প্লেন স্থির হয়ে ভেসে থাকলে কেন আমাদের গন্তব্য কাছে আসে না?

.

নিবন্ধ

Astronomy | জ্যোতির্বিজ্ঞান

প্লেন স্থির হয়ে ভেসে থাকলে কেন আমাদের গন্তব্য কাছে আসে না?


কয়েক বছর আগে সৌদি আরবের শেখ বন্দর আল খায়বারি বলেছিলেন, “পৃথিবী ঘোরে না। যদি ঘুরতো, তাহলে চায়না যাওয়ার দরকার হলে প্লেনে করে আকাশে উঠে এক ঘন্টা বসে থাকলে দেখা যেত, চায়না আমাদের দিকে এগিয়ে আসছে”  [১]

পৃথিবীর ঘোরা নিয়ে দেখুন থিংকের ভিডিও পৃথিবী ঘুরছে বুঝি না কেন? ছিটকে পড়ি না কেন?


কিন্তু সেটা হয় না কেন? প্লেন স্থির হয়ে ভেসে থাকলে কেন আমাদের গন্তব্য কাছে আসে না? এটা বুঝতে হলে দুটা ছোট পরীক্ষা দিয়ে শুরু করা লাগবে।

  • একটা চলন্ত রিকশা বা গাড়িতে বসে যদি আমরা একটা কলম বা বল উপরের দিকে ছুড়ে দেই, তাহলে সেটা কী আবার আমাদের হাতে এসে পড়ে, নাকি রিকশা/গাড়ি চলছে বলে আমাদের পেছনে পড়ে?
  • দ্বিতীয় পরীক্ষার জন্য আমাদের একটা বাসে চড়া লাগবে। ভিড় থাকলেও অসুবিধা নেই। এবার চলন্ত বাসে একটা লাফ দেয়া লাগবে। মানুষটা কেন অন্যের ঘাড়ে না পড়ে একই স্থানে পড়ে?

দুই ক্ষেত্রেই উত্তর হচ্ছে গতিজড়তা। রিকশা বা গাড়ি বা বাসের যে গতি, কলম বা বল বা মানুষটা একই গতিতে, একই দিকে চলছে। ফলে বাতাসে ভেসে থাকলেও শেষে একই স্থানে এসে পড়ে।


তাহলে প্লেনের ক্ষেত্রে কী হয়? প্লেন যেথেতু এক স্থানে স্থির হয়ে ভাসতে পারে না, আমরা আমাদের আলোচনার জন্য একটা হেলিকপ্টার কল্পনা করি।  হেলিকপ্টারটা যখন রানওয়েতে স্থির, তখন সেটা পৃথিবীর সাপেক্ষে স্থির। কিন্তু পৃথিবী ঘন্টায় প্রায় ১০০০ মাইল বা ১৬০০ কিলোমিটার গতিতে নিজের অক্ষকে কেন্দ্র করে ঘুরছে (বিষুব রেখায় এই গতি, যত মেরুর কাছে যাওয়া যাবে, গতি তত কমবে)। তাই পৃথিবীর বুকে বসে থাকা সবকিছু একই গতিতে ঘুরছে। রানওয়ে থেকে হেলিকপ্টারটা যখন আকাশে ওড়ে, সেটাও গতিজড়তার কারনে সেই গতি নিয়েও ওড়ে। তাই পৃথিবী যখন পশ্চিম থেকে পূর্ব দিকে ঘন্টায় ১০০০ মাইল বেগে ঘুরতে থাকে, স্থির হয়ে দাঁড়িয়ে থাকা হেলিকপ্টারটা গতিজড়তার কারনে একই গতিতে একই দিকে ঘুরতে থাকবে। ফলে ঢাকার আকাশে ভেসে থাকা একটা হেলিকপ্টার মহাকাশে ঘুরন্ত ঢাকার সাথে নিজেও গতিজড়তার কারনে একই গতিতে ঘুরতে থাকবে, তাই শুধু ভেসে থেকে অন্য স্থানে পৌঁছানো হবে না। সেই পৌঁছানোর জন্য বাইরে থেকে অন্য বল প্রয়োগ করে, অর্থাৎ এঞ্জিন চালিয়ে, অন্য দিকে যাওয়া লাগে। 


[১] https://english.alarabiya.net/variety/2015/02/16/Saudi-cleric-Sun-revolves-around-stationary-Earth

সবচেয়ে বেশি দেখা ভিডিও দেখুন | Most Watched Video

?>

নিবন্ধসমূহ | Articles